1. monirhossain12589@gmail.com : admin :
  2. nccnewsbd@gmail.com : nccnewsbd : ncc newsbd
অদম্য শেখ হাসিনা : প্রস্ফুটিত নেতৃত্বের গুচ্ছগাথা - এন‌সিসি নিউজ বিডি.কম
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৫ অপরাহ্ন
ব্রে‌কিং নিউজ
বি‌ডি‌সি ক্রাইম বার্তার উপদ‌ষ্টো কে ফু‌লের শু‌ভেচ্ছা জানা‌লেন বি‌ডি‌সি ক্রাইম বার্তা প‌রিবার! সিরাজদিখানে বিক্রমপুর রক্তদান সংস্থার ২য় বর্ষপুর্তি সিরাজদিখানে বিশেষ অভিযানে গ্রেফতার ৭ সিরাজদিখানে হাসাড়া হাইওয়ে থানা পুলিশের ওপেন হাউস’ডে অনুষ্ঠিত সিরাজদিখানে চরনিমতলার রাস্তার বেহাল দশা সিরাজদিখানে নিটল টাটা মটরসের গ্রাহক বন্ধু সুরক্ষা মতবিনিময় সভা অনুষ্ঠিত আইনশৃঙ্খলা রক্ষায় আনসার ভিডিপির সদস্যদের সিরাজদিখানে প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠিত সিরাজদিখানে কোরআন শরিফ অবমাননার দায়ে দুই জন গ্রেফতার সিরাজদিখানের উত্তর রাঙ্গামালিয়া গ্রামে শতবর্ষের পুরনো সাঁকোর দুভোর্গে এলাকাবাসী মিরকাদিম হাতিমারা পুলিশ ফাঁড়ি তদন্ত কেন্দ্রের নবাগত অফিসারের সাথে সৌজন্য সাক্ষাৎ সিরাজদিখানে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত সিরাজদিখানে ২৪ ঘন্টার মধ্যেই অপহৃত ভিকটিম উদ্ধার অপহরনকারীকে গ্রেফতার সিরাজদিখানে ৩ পলাতক আসামী গ্রেফতার সিরাজদিখানে ইয়াবা সম্রাট হাসান খান গ্রেফতার অবৈধ ড্রেজার দিয়ে মাটি কাটার মহা উৎসব, দেখার কেউ নাই

অদম্য শেখ হাসিনা : প্রস্ফুটিত নেতৃত্বের গুচ্ছগাথা

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত: বুধবার, ১৪ অক্টোবর, ২০২০
  • ৩৭৬ বার পড়া হয়েছে

কন্যা ফেরে ঘরে। নাওরি হয়ে বাপের বাড়ি ফেরা আনন্দে ডগমগ বাড়ির চঞ্চল মেয়েটির কথাই সবার আগে চোখে আসে। চিত্রপটে কুলায় ধান-দুর্বা আর ফুলের সাজিতে বরণঢালা সুশোভিত পৈঠা। শ্যামল বাংলার এক কন্যা ফিরেছিল ঘরে ১৯৮১ সালের এক বর্ষণমুখর দিনে। তার জন্য মা-বাবা কিংবা ভাই-ভাবিরা কুলায় ধান-দুর্বা নিয়ে অপেক্ষায় ছিল না। বরং ঘাতকচক্রের নৃশংসতায় স্বজনদের করুণ পরিণতির শঙ্কা তার মনে ঘাই দিয়ে গেছে নিরন্তর। নিতান্ত এতিম এক তরুণী অদৃশ্য আততায়ীর বন্দুকের নলের ছায়ায় পা রাখে মাতৃভূমিতে। দীর্ঘ নির্বাসন-ফেরা এই কন্যার মনে তখন স্বজনমিলনের বদলে জনগণমনের বৃহত্তর স্বপ্ন।
‘বৃৃষ্টি সেদিন সতেরোই মে, কন্যা ফেরে ঘর।
আকাশ নয় বাতাস নয়- কাঁদে পঁচাত্তর।
নৌকা বলে চোখের পানি এতদিনে মুছবে জানি।
লক্ষ মানুষ ভেজে মানুষ, সড়কে আজ বন্যা-
বঙ্গবন্ধুর দেশে ফেরে বঙ্গবন্ধু-কন্যা।’
‘অদম্য শেখ হাসিনা’ বইয়ের শুরুটা এমনই। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের এই কাব্যের শেষটা- ‘কন্যা তো নয়, কন্যা সেই স্বপ্নের পরম্পরা’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে যে স্বপ্নের সোনার বাংলার বাতি নিভেছিল, তারই সলতে যেন তার কন্যার ফেরার মধ্য দিয়ে উসকে উঠল।

পাঠক, সূচনা থেকে মনে করবেন না এটা কোনো কবিতার সংকলন। মূলত দুটি অনবদ্য কবিতা দিয়ে বইয়ের মুখটা নিকোনো। সম্পাদনার মুনশিয়ানা বুঝি। ভেতরে নানা স্বাদ আর আঙ্গিকে প্রবন্ধের সচিত্র ডালি সাজানো। পাঠের পাশে খানিক দর্শনের অবসর।

১৯৮১ থেকে চলমান ২০২০। এতিম তরুণী থেকে বিশে^র প্রভাবশালী সরকারপ্রধান। এই রূপান্তরের মাঝে কত না ঘটনা বয়ে গেছে হাওয়ায় হাওয়ায়। তাতে কত রূপে, কত ভূমিকায় অংশী হয়েছেন বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা। আর্জন আর সাফল্যের নানা অভিধার উত্তরীয় জড়িয়েছে তাকে সময় সময়।
গত ৩৯ বছর ধরে অদম্য এক নেতাকে দেখছে বাংলাদেশ; দেখছে বিশ^ও। শোক, ষড়যন্ত্র, আঘাত, ঘাতকের বোমা, গুলি- সব পায়ে দলে এগিয়ে গেছেন তিনি। ‘সাহসিকতা এবং ঝুঁকি এই দুই-ই জীবনের কঠিনতম পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার বিকল্পহীন শর্ত। প্রকৃতপক্ষে, জীবনে ঝুঁকি নিতে না পারলে এবং মৃত্যুকে ভয় করলে জীবন মহত্ত্ব থেকে বঞ্চিত হয়।’ এই যার দর্শন, তাকে দমিয়ে রাখা কঠিনই বটে। তাই তিনি অদম্য। অদম্য শেখ হাসিনা।

করোনার এই মহামারীতে স্বাস্থ্যবিধি মেনে চলুন, মাস্ক ব্যবহার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

টংগিবাড়ী উপজেলা ডিজিটাল সেন্টারে কম্পিউটার অফিস প্রোগ্রামে ভর্তি চলছে

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By Bongshai IT