1. monirhossain12589@gmail.com : admin :
  2. nccnewsbd@gmail.com : ncc newsbd : ncc newsbd
অদম্য শেখ হাসিনা : প্রস্ফুটিত নেতৃত্বের গুচ্ছগাথা - এন‌সিসি নিউজ বিডি.কম
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৫:০৯ পূর্বাহ্ন
ব্রে‌কিং নিউজ
টঙ্গীবাড়িতে মা ইলিশ ধরার অপরাধে ৯ জেলেকে কারাদণ্ড ১জনকে অর্থদণ্ড হাসনাবাদে দক্ষিণ কেরানীগঞ্জ থানা কৃষক লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত সিরাজদিখানে হারানো মোবাইল উদ্ধার শ্রীনগরে ইউপিসদস্যরে অবৈধভাবে বালু উত্তোল ! মারাত্মক ঝুঁকির মুখে রাস্তা দুর্জয় বাংলা অনলাইন পত্রিকার বার্তা সম্পাদকের দায়িত্ব পেলেন আপন সরদার সিরাজদিখানে ১ ছিনতাইকারী গ্রেফতার মুন্সীগঞ্জ ডিবির হাতে ৪২পিছ ফেনসিডিল সহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার সিরাজদিখানে সাংবাদিকদের সাথে ওসির মতবিনিময় বাংলাদেশ মানব সেবা সংগঠনের সহযোগিতায় ব্যারিষ্টার সুমন এর ফুটবল একাডেমীতে সুযোগ পেলেন সিয়াম সিরাজদিখানে বিসিআইসি এর ইউনিয়ন ডিলার নামে কৃষকের ভোগান্তি

অদম্য শেখ হাসিনা : প্রস্ফুটিত নেতৃত্বের গুচ্ছগাথা

প্রতিবেদকের নাম
  • প্রকাশিত: বুধবার, ১৪ অক্টোবর, ২০২০
  • ৮১ বার পড়া হয়েছে

কন্যা ফেরে ঘরে। নাওরি হয়ে বাপের বাড়ি ফেরা আনন্দে ডগমগ বাড়ির চঞ্চল মেয়েটির কথাই সবার আগে চোখে আসে। চিত্রপটে কুলায় ধান-দুর্বা আর ফুলের সাজিতে বরণঢালা সুশোভিত পৈঠা। শ্যামল বাংলার এক কন্যা ফিরেছিল ঘরে ১৯৮১ সালের এক বর্ষণমুখর দিনে। তার জন্য মা-বাবা কিংবা ভাই-ভাবিরা কুলায় ধান-দুর্বা নিয়ে অপেক্ষায় ছিল না। বরং ঘাতকচক্রের নৃশংসতায় স্বজনদের করুণ পরিণতির শঙ্কা তার মনে ঘাই দিয়ে গেছে নিরন্তর। নিতান্ত এতিম এক তরুণী অদৃশ্য আততায়ীর বন্দুকের নলের ছায়ায় পা রাখে মাতৃভূমিতে। দীর্ঘ নির্বাসন-ফেরা এই কন্যার মনে তখন স্বজনমিলনের বদলে জনগণমনের বৃহত্তর স্বপ্ন।
‘বৃৃষ্টি সেদিন সতেরোই মে, কন্যা ফেরে ঘর।
আকাশ নয় বাতাস নয়- কাঁদে পঁচাত্তর।
নৌকা বলে চোখের পানি এতদিনে মুছবে জানি।
লক্ষ মানুষ ভেজে মানুষ, সড়কে আজ বন্যা-
বঙ্গবন্ধুর দেশে ফেরে বঙ্গবন্ধু-কন্যা।’
‘অদম্য শেখ হাসিনা’ বইয়ের শুরুটা এমনই। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের এই কাব্যের শেষটা- ‘কন্যা তো নয়, কন্যা সেই স্বপ্নের পরম্পরা’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মধ্য দিয়ে যে স্বপ্নের সোনার বাংলার বাতি নিভেছিল, তারই সলতে যেন তার কন্যার ফেরার মধ্য দিয়ে উসকে উঠল।

পাঠক, সূচনা থেকে মনে করবেন না এটা কোনো কবিতার সংকলন। মূলত দুটি অনবদ্য কবিতা দিয়ে বইয়ের মুখটা নিকোনো। সম্পাদনার মুনশিয়ানা বুঝি। ভেতরে নানা স্বাদ আর আঙ্গিকে প্রবন্ধের সচিত্র ডালি সাজানো। পাঠের পাশে খানিক দর্শনের অবসর।

১৯৮১ থেকে চলমান ২০২০। এতিম তরুণী থেকে বিশে^র প্রভাবশালী সরকারপ্রধান। এই রূপান্তরের মাঝে কত না ঘটনা বয়ে গেছে হাওয়ায় হাওয়ায়। তাতে কত রূপে, কত ভূমিকায় অংশী হয়েছেন বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা। আর্জন আর সাফল্যের নানা অভিধার উত্তরীয় জড়িয়েছে তাকে সময় সময়।
গত ৩৯ বছর ধরে অদম্য এক নেতাকে দেখছে বাংলাদেশ; দেখছে বিশ^ও। শোক, ষড়যন্ত্র, আঘাত, ঘাতকের বোমা, গুলি- সব পায়ে দলে এগিয়ে গেছেন তিনি। ‘সাহসিকতা এবং ঝুঁকি এই দুই-ই জীবনের কঠিনতম পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার বিকল্পহীন শর্ত। প্রকৃতপক্ষে, জীবনে ঝুঁকি নিতে না পারলে এবং মৃত্যুকে ভয় করলে জীবন মহত্ত্ব থেকে বঞ্চিত হয়।’ এই যার দর্শন, তাকে দমিয়ে রাখা কঠিনই বটে। তাই তিনি অদম্য। অদম্য শেখ হাসিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

টংগিবাড়ী উপজেলা ডিজিটাল সেন্টারে কম্পিউটার অফিস প্রোগ্রামে ভর্তি চলছে

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By: Bongshai IT