1. monirhossain12589@gmail.com : admin :
  2. nccnewsbd@gmail.com : ncc newsbd : ncc newsbd
সিরাজদিখানে বসবাস অযোগ্য আশ্রয়ণ প্রকল্প - এন‌সিসি নিউজ বিডি.কম
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০১:৩৮ পূর্বাহ্ন
ব্রে‌কিং নিউজ
সিরাজদিখানে ছাত্রদলের নতুন কমিটিকে সংবর্ধনা ফ্রান্সে মহানবী (সাঃ) কে ব্যঙ্গ করায় সিরাজদিখানে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ ফেসবুক ইউকে-তে যোগদান করতে যাচ্ছে মাহমুদুর রহমান মামুন টঙ্গীবাড়ী গণমাধ্যম কর্মিদের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার কে বিদায়ী সংবর্ধণা সিরাজদিখানে বালুচর ইউনিয়ন উন্মুক্ত ওয়ার্ড সভা অনুষ্ঠিত সিরাজদিখানে অতিরিক্ত দামে আলু বিক্রি করায় ১ জনকে জরিমানা সিরাজদিখানে উন্মুক্ত ওয়ার্ড সভা অনুষ্ঠিত মুন্সীগঞ্জে ডিবি পুলিশের পৃথক অভিযানে পলাতক আসামি সহ ৩জন আটক মুন্সীগঞ্জে ডিবি পুলিশের অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক টঙ্গীবাড়ীতে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ১০ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

সিরাজদিখানে বসবাস অযোগ্য আশ্রয়ণ প্রকল্প

আরিফ হোসেন হারিছ সিরাজদিখান (মুন্সীগঞ্জ)  :
  • প্রকাশিত: শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০
  • ১০৯ বার পড়া হয়েছে

আরিফ হোসেন হারিছ সিরাজদিখান (মুন্সীগঞ্জ)  :

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বালুরচর ইউনিয়নের চর পানিয়া এলাকায় অবস্থিত আশ্রয়ণ প্রকল্পের বেহাল দশা।ভিটেবাড়িহীন মানুষের সংখ্যা নির্ণয় বিশদ জরিপ না হলেও তাঁদের সংখ্যা এই উপজেলায় যে কম নয় তা তর্কাতীত।তাঁদের সবার আশ্রয় নিশ্চিত করা রাষ্ট্রের পক্ষে সম্ভব নয়। তারপরও ভূমিহীনদের মধ্য থেকে সবচয় প্রান্তিক অবস্থায় থাকা কিছু মানুষের জন্য সরকারের কিছু মানবিক উদ্যোগ আছে। সে গুলোর মধ্যে চর পানিয়া এলাকায় অবস্থিত আশ্রয়ণ প্রকল্প বিশেষ ভাবে উল্লেখ করার মতো। প্রকল্পের আওতায় বহু ভূমিহীনকে থাকার ঘরসহ জমি দেওয়া হয়েছে। কিন্তু দেখা গেছে এসব প্রকল্পের অবকাঠামো ঠিকমতো রক্ষণাবেক্ষণের অভাবে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।
শুধুমাত্র সঠিক সময় রক্ষণা-বেক্ষণের অভাবে চর পানিয়া এলাকায় অবস্থিত আশ্রয়ণ প্রকল্পের প্রতিটি ঘর হয়ে পড়েছে মানুষ বসবাসের অনুপযোগী। জরাজীর্ণ ঘর,একটু বৃষ্টি হলেই ভাঙা টিনের চালা ভেদ করে ঘরে হাঁটু পানিসহ নানা সমস্যার মুখে প্রকল্পে বসবাস করছে ৬০ টি পরিবার। সরেজমিনে গিয়ে দেখা যায়,প্রায় ১০ বছর আগে উপজেলার বালুচর ইউনিয়নের চর পানিয়া আশ্রয়ণ প্রকল্পে হতদরিদ্র ৬০ টি পরিবারকে মাথা গোঁজার ঠাঁই দেওয়া হয়েছিল। সেখান বিনা পয়সায় ঘর পেয়ে ভালোই ছিলেন তাঁরা। কিন্তু কয়েক বছরে ধরে মরিচা পড়ে ঘরের চাল নষ্ট হয়ে যায়। দরজা-জানালা ভেঙেচুরে গেছে। বৃষ্টি হলে ফুটো চাল দিয়ে পড়া পানির যন্ত্রণা,শোচাগার গোসলখানা নলকূপের অসহ্য কষ্ট সহ্য করতে হয় তাঁদের। সরকার থেকে কোন সহায়তা দেওয়া হচ্চে না। অর্থাভাবে নিজদের পক্ষেও ঘর ঠিক করা সম্ভব হচ্ছে না।
প্রকল্পের ভিতর মসজিদ থাকলেও তার কোন কার্যক্রম নেই,কমিউনিটি যেটার আছে সেটাও বন্ধ। শোচাগার গোসলখানা নলকূপের অবস্থাও মাত্রাতিরিক্ত খারাপ, নেই কোন সীমানা বাউন্ডারী যার কারণে এই প্রকল্প বহিরাগত লোকদের আনাগোনা থেকে শুরু করে জুয়া খেলারও অভিযোগ আছে ।আশ্রয়ণ বসবাসরত অর্ধশতাধিক পরিবারের হয়নি ভাগ্যর কোনা উনয়ন। অথচ বছর বছর প্রকল্প আসে, প্রকল্প যায়। কিন্তু এদের যেন দেখার কেউ নেই। নেই কারো কোন মাথাব্যথা। আর কোনো সমাধান না পেয়ে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছেন বালুরচর ইউনিয়নের চর পানিয়া এলাকায় অবস্থিত আশ্রয়ণ প্রকল্পের বসবাসরত আশ্রয়ণবাসী।
এসব অভিযোগের জবাবে সিরাজদিখান উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও স্থানীয় বালুচর ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক বলেন,চর পানিয়া আশ্রয়ন প্রকল্পের সমস্যার কথা আমি জানি।এসব সমস্যা সমাধানের জন্য ঊর্ধতন কৃতপক্ষকে অবগত করছি ইতোমধ্যে কিছু ঘরে সংস্কার করা হয়েছে। বাকি সমস্যার সমাধান সরকারের সহায়তায় দ্রুত হবে।
মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মাহী বি চৌধুরী জানান,বালুরচর ইউনিয়নের চর পানিয়া এলাকায় অবস্থিত আশ্রয়ণ প্রকলে্পর শোচনীয় অবস্থার ব্যাপারে জানার সাথে সাথে আমি সাত বান টিন দিয়ে ঘরগুলো মেরামত করে দিয়েছি।আগামীতে অস্তে অস্তে বাকি কাজগুলো সম্পূর্ণ করার চেষ্টা করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সম্পর্কিত আরো সংবাদ

টংগিবাড়ী উপজেলা ডিজিটাল সেন্টারে কম্পিউটার অফিস প্রোগ্রামে ভর্তি চলছে

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Developed By: Bongshai IT